,

‘গণমাধ্যম পিছিয়ে গেলে দেশ-জাতি পিছিয়ে পড়বে’ :: পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ

সময় ডেস্ক : গতকাল শুক্রবার জবি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত এক আলোচনা সভায় পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ।
প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি)’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, ‘গণমাধ্যম পিছিয়ে গেলে দেশ ও জাতি পিছিয়ে পড়বে। তাই সাংবাদিকদের উচিত সকল বাধা-বিপত্তি উপেক্ষা করে দেশের স্বার্থে সাহসের সাথে সত্য সংবাদ তুলে আনা।’ গতকাল শুক্রবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত ‘গণমাধ্যমের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে এ কথা বলেন তিনি।
জাফর ওয়াজেদ বলেন, ‘দেশ নিন্দা মাতৃ নিন্দার মতো পাপ। মায়ের নিন্দা করলে যেমন পাপ হয় তেমন নিজ দেশের নিন্দা করলে একই পাপ হয়। এ দেশ স্বাধীন করতে এক সাগর রক্ত দিতে হয়েছে। লাখো মায়ের সম্ভ্রম বিলিয়ে দিতে হয়েছে। তাই দেশের জন্য গণমাধ্যমকে কাজ করতে হবে।’
তিনি আরো বলেন, ‘দেশের স্বার্থ ও সাংবাদিকতা এক ও অভিন্ন। মানুষ সবসময় সঠিক তথ্য চায়। ভুয়া নিউজ সমাজকে শেষ করে দেয়। যাইহোক, এখন পঞ্চম শিল্প বিপ্লব চলছে, রোবটিকস যুগ। তাই সাংবাদিকতার ভবিষ্যৎ নিয়ে আমাদের ভাবা দরকার।’ পিআইবি মহাপরিচালক বলেন, ‘বর্তমানে প্রধানমন্ত্রী তথ্য অধিকার আইন প্রণয়ন করেছেন। তথ্য না দিলে মামলা করার সুযোগ রয়েছে। এ আইন অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে খুবই দরকার পড়ে। প্রত্যেক সরকারি অফিসে তথ্য কর্মকর্তা রয়েছেন। সাংবাদিকদের এ সুযোগ কাজে লাগাতে হবে।’
এতে আরও বক্তব্য দেন জবি ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ, জবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক শাহ নিসতার জাহান কবির, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আপেল মাহমুদ প্রমুখ। অ্যালামনাইয়ের সভাপতি মাহবুব আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নাজমুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে জবি সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাইসুল ইসলাম ও প্রভাষক শেখ আবু রায়হান সিদ্দিকীসহ বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


     এই বিভাগের আরো খবর